জোটে থেকেই জাসদের রাজনীতি; ইনু

প্রকাশঃ অক্টোবর ২৩, ২০১৫ সময়ঃ ৭:০২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:০২ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

Enuজাসদের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শুক্রবার বঙ্গবন্ধু এভিনিউয়ে এক সভায় তিনি বলেন, “আমরা অন্যান্য দলের মতো না যে বড় দল আওয়ামী লীগের ওপর ভর করে রাজনীতি করব। আমাদের রাজনীতি হবে নিজেদের শক্তিমত্তার উপর ভর করে।”

স্বাধীনতা সংগ্রামের গৌরবময় ইতিহাস ও দেশের উত্থান-পতনের সঙ্গে ‘জাসদের রাজনীতি জড়িত’ মন্তব্য করে তিনি বলেন, বর্তমান সময়ের রাজনীতিতে জাসদের ‘যে ভূমিকা’, তাও দেশের ‘বৃহত্তর স্বার্থের কথা’ বিবেচনা করে।

“দেশবিরোধী চক্রকে মোকাবেলা করত হলে বর্তমান জোটের ভেতরে থেকেই রাজনীতি করতে হবে। এজন্য জাসদকে আরো শক্ত রাজনৈতিক অবস্থানে যেতে হবে।”

বিএনপি নেতৃত্বাধীন রাজনৈতিক জোটের দিকে ইঙ্গিত করে ইনু বলেন, “আগুন সন্ত্রাসীরা ইতোমধ্যে পরাজিত হয়েছে। তারা যাতে আনুষ্ঠানিকভাবে রাজনীতি থেকে বিদায় হয়- তা নিশ্চিত করতে ২০১৬ সালের রাজনীতির কর্মসূচি ঠিক করতে হবে।”

সম্প্রতি দুই বিদেশিকে হত্যার ঘটনায় দেশে যে ‘অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির’ সৃষ্টি হয়েছে, তা কোনো ‘বিচ্ছিন্ন ঘটনা নয়’ বলে মন্তব্য করেন তথ্যমন্ত্রী।

তিনি বলেন, “জঙ্গিবাদীদের আগুন সন্ত্রাসের রেশ হলো এই বিদেশি খুন। তদন্তের মধ্য দিয়ে বিষয়গুলো আস্তে আস্তে পরিষ্কার হয়ে যাবে।”

জাসদ সভাপতি বলেন, দলীয় মনোনয়ের ভিত্তিতে স্থানীয় সরকার নির্বাচনের বিষয়টি ছিল তাদের দীর্ঘদিনের দাবি।

“অনেক আগেই রাষ্ট্রপতিসহ বিভিন্ন দপ্তরে স্মারকলিপি দিয়ে দলীয়ভাবে আমরা এই দাবি জানিয়ে আসছিলাম। সরকারের নতুন এই উদ্যোগ জাসদের রাজনৈতিক বিজয়”।

স্বাধীনতার পর এ পর্যন্ত আটটি ইউনিয়ন পরিষদ নির্বাচন, নয়টি পৌর নির্বাচন ও চারটি উপজেলা নির্বাচন ‘নির্দলীয়ভাবে’ হওয়ার কথা তুলে ধরে ইনু বলেন, “এসব নির্বাচনে দাঙ্গা-হাঙ্গামা হয়েছে। বিএনপি-আওয়ামী লীগের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে বলে গণমাধ্যমে খবর এসেছে।

“তখন দলগুলো ঘোমটা পরে স্থানীয় নির্বাচনে অংশ নিত, এখন ঘোমটা খুলে অংশ নেবে, পার্থক্য এতটুকুই। আগের স্থানীয় নির্বাচন ছিল রাজনৈতিক ভণ্ডামি।”

এখন যারা দলীয় মনোনয়নে স্থানীয় সরকার নির্বাচনের বিরোধিতা করছেন, তাদের সমালোচনাও করেন তিনি।

ইনু বলেন, “এ নিয়ে বিতর্ক সৃষ্টি দুঃখজনক। যারা এর বিরোধিতা করছে, তারা না বুঝেই চেচামেচি করছে। একদিকে গণতন্ত্রের কথা বলবেন, অন্যদিকে দলীয় মনোনয়নবিহীন নির্বাচনের পক্ষে থাকবেন- সেটা হবে না।”

অন্যদের মধ্যে জাসদের সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়াসহ দলের কেন্দ্রীয় ও মহানগর নেতারা অনুষ্ঠানে বক্তব্য দেন।

আগামী ৩১ অক্টোবর জাসদের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ২৭ অক্টোবর ঢাকায় শোভাযাত্রার প্রস্তুতি নিয়ে সভায় আলোচনা হয়।

 

প্রতিক্ষণ/এডি/বিএ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G